ঢাবিতে হত্যাকাণ্ডের ঘটনায় আটক ছয়জনের পাঁচজনই ছাত্রলীগের

### ঢাকা বিশ্ববিদ্যালয়ে মোবাইল চুরির সন্দেহে ছাত্রের হত্যাকাণ্ড: ছয়জন আটক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম (এফএইচ) হলে মোবাইল চুরির সন্দেহে তোফাজ্জল হোসেন নামে এক যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানা পুলিশ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) পর্যন্ত ছয় শিক্ষার্থীকে আটক করেছে। আটককৃতদের মধ্যে তিনজন সাবেক ছাত্রলীগ নেতা এবং দুইজন সক্রিয় কর্মী রয়েছেন।

প্রাথমিক তদন্তে জানা গেছে, আটককৃতরা হলেন পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. জালাল মিয়া (২০১৮-১৯ সেশন), ভূগোল বিভাগের আল হুসাইন সাজ্জাদ (২০২০-২১ সেশন), গণিত বিভাগের আহসান উল্লাহ (২০১৮-১৯ সেশন), মৃত্তিকা পানি ও পরিবেশ বিভাগের সুমন মিয়া (২০২১-২২ সেশন), সমুদ্রবিজ্ঞান বিভাগের ওয়াজিবুল আলম (২০২১-২২ সেশন) এবং মো. মোত্তাকিন সাকিন শাহ। শুক্রবার তারা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

জানা গেছে, জালাল মিয়া ফজলুল হল শাখা ছাত্রলীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপসম্পাদক ছিলেন এবং কোটা সংস্কার আন্দোলনের সময় ছাত্রলীগ থেকে পদত্যাগ করে বৈষম্যবিরোধী আন্দোলনে যুক্ত হন। আল হুসাইন সাজ্জাদ ছিলেন আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ছাত্রলীগের দপ্তর সম্পাদক।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, গত বুধবার তোফাজ্জল বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলের গেইটে সন্দেহজনকভাবে ঘোরাফেরা করছিলেন। শিক্ষার্থীরা তাকে আটক করে গেস্ট রুমে নিয়ে আসে এবং মোবাইল চুরির অভিযোগে মারধর করতে থাকে। পরবর্তীতে তাকে খাবার খাওয়ানোর পর ফের মারধর করা হয়, যার ফলে তিনি অচেতন হয়ে পড়েন।

অচেতন অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা বুধবার রাত ১২টা ৪৫ মিনিটে তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনার পর বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ও শিক্ষার্থীদের সহায়তায় অভিযুক্ত ছয়জনকে গ্রেফতার করা হয়।

এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মধ্যে রাজনৈতিক সহিংসতার আরেকটি উদাহরণ হিসেবে দেখা হচ্ছে, যা নিয়ে বিশ্ববিদ্যালয় এবং প্রশাসনের মধ্যে উদ্বেগ বাড়িয়ে দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *