নিলামে উঠবে ৪৪ এমপির গাড়ি

### বিলাসবহুল গাড়ি নিলামে উঠছে: এমপিদের শুল্কমুক্ত সুবিধা বাতিল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এমপিদের জন্য শুল্কমুক্ত সুবিধায় আমদানি করা ৪৪টি বিলাসবহুল গাড়ি নিলামে বিক্রির জন্য প্রস্তুত হচ্ছে। ছাত্র-জনতার অভ্যুত্থানে সরকার পতনের ফলে গাড়িগুলো খালাস করা সম্ভব হয়নি। যদি আওয়ামী লীগ সরকার অব্যাহত থাকত, তাহলে এসব গাড়ি বিনা শুল্কে খালাস করা হতো, যার মোট মূল্য প্রায় ৪০০ কোটি টাকা।

কাস্টমস সূত্র জানায়, সংসদ বিলুপ্ত হওয়ার আগের দিন সাতজন এমপি—সাকিব আল হাসান, ফেরদৌস আহমেদ ও ব্যারিস্টার সায়েদুল হক সুমনসহ—খালাস করে নিয়ে গেছেন সাতটি গাড়ি। আরও চারজন এমপি তাদের নথি জমা দিয়েছিলেন, তবে সেগুলো কাস্টমস কর্তৃপক্ষ আটকে রেখেছে। বর্তমানে গাড়িগুলো শুল্কমুক্ত ছাড়ানোর সুযোগ নেই।

শুল্কসহ এসব গাড়ির বাজারমূল্য ১০ থেকে ১২ কোটি টাকা প্রতি গাড়িতে, এবং গাড়িগুলোর ইঞ্জিন ক্যাপাসিটি তিন থেকে চার হাজার সিসি। এই ধরনের গাড়ির ওপর সাধারণত ৮১০ শতাংশ পর্যন্ত শুল্কারোপ হয়ে থাকে, কিন্তু এমপিরা পেতেন শুল্কমুক্ত সুবিধা।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে জানা গেছে, শুল্কমুক্ত সুবিধায় গাড়ি আমদানি করেছেন সাবেক ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, সাবেক মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, সাবেক তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, এবং আরও অনেক এমপি।

এখন নিলামের মাধ্যমে এসব গাড়ি বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে, যা সরকারের জন্য একটি নতুন রাজস্বের সুযোগ সৃষ্টি করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *