ভারতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩০০০ রুপিতে

### ভারতীয় বাজারে ইলিশের আকাশচুম্বী দাম: অবৈধ আমদানি ও সীমিত সরবরাহ

ভারতের বাজারে ইলিশের দাম এখন আকাশচুম্বী। কলকাতার বাজারে ইলিশের দাম ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে, যদিও বাংলাদেশের অন্তর্বর্তী সরকার ভারতে ইলিশ রপ্তানি নিষিদ্ধ করেছে। এ পরিস্থিতিতে ভারতীয় ব্যবসায়ীরা বিভিন্ন উপায়ে ইলিশ সরবরাহের চেষ্টা করছে।

ভারতের মাছ বিক্রেতারা বর্তমানে কিছু ক্ষেত্রে অবৈধভাবে ইলিশ আমদানি করছেন, অথবা সীমিত পরিমাণে হিমায়িত ইলিশ বিক্রি করছেন। রিপোর্ট অনুযায়ী, এক কেজি ওজনের ইলিশ এখন বিক্রি হচ্ছে তিন হাজার রুপিতে। নিষেধাজ্ঞার আগে কলকাতা ও দিল্লিতে এক কেজি ইলিশের দাম ছিল ১২০০ থেকে ১৫০০ রুপি।

দিল্লির সিআর পার্ক মার্কেট-১ এর এক মাছবিক্রেতা জানিয়েছেন, তিনি এবং আরও অনেকেই অবৈধভাবে ইলিশ আমদানি করে প্রতি কেজি তিন হাজার রুপিতে বিক্রি করছেন। তিনি উল্লেখ করেন, দুর্গা পূজা আসছে এবং বাঙালি ক্রেতাদের ইলিশ প্রয়োজন, তাই তাদের চাহিদা মেটাতে তাঁরা এই পদক্ষেপ নিয়েছেন।

কলকাতার বিখ্যাত গড়িয়াহাট বাজারের এক পাইকারি মাছবিক্রেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, গোপন চ্যানেলে অবৈধভাবে মাছ ভারতে আসছে। তিনি আশা প্রকাশ করেন, উৎসব শেষ হলে দাম কিছুটা কমে যাবে।

এই পরিস্থিতি ইলিশের চাহিদা এবং সরবরাহের মধ্যে ভারসাম্য রক্ষা করা কঠিন হয়ে দাঁড়িয়েছে, এবং বর্তমান মূল্যবৃদ্ধির কারণে অনেক ক্রেতার জন্য এটি একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *