বাংলাদেশের কাছে ইলিশ মাছ চাইলো ভারত

 

**দুর্গাপূজায় ইলিশের রফতানি নিয়ে অনিশ্চয়তা: বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের কাছে চিঠি পাঠালো ভারতীয় ব্যবসায়ীরা**

দুর্গাপূজার সময়ে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ মাছের রফতানি চলমান ছিল বেশ কয়েক বছর ধরে। তবে এবার এই প্রথা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। ভারতীয় ব্যবসায়ীরা ইলিশ মাছের রফতানি নিশ্চিত করার জন্য বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের কাছে একটি চিঠি পাঠিয়েছেন। ফিস ইমপোর্টার অ্যাসোসিয়েশন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেনের কাছে ইলিশ পাঠানোর জন্য আবেদন করেছে।

অ্যাসোসিয়েশনের সম্পাদক আনোয়ার মাকসুদ বলেন, “আমরা প্রতি বছর পূজার আগে বাংলাদেশকে একটি চিঠি পাঠিয়ে ইলিশ মাছ পাঠানোর অনুরোধ করি। কিন্তু আগস্ট মাসে বাংলাদেশে কিছু সমস্যার কারণে আমরা সেই চিঠি পাঠাতে পারিনি। এখন অন্তর্বর্তী সরকার দায়িত্ব নিয়েছে এবং পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে, তাই আমরা আবার আবেদন করেছি।”

তিনি আরও জানান, “আমরা বিভিন্ন দফতরে ইমেইল এবং চিঠি পাঠিয়েছি—কমার্স সচিব, অ্যাডভাইজার তৌহিদ হোসেনসহ অন্যান্য সংশ্লিষ্টদের কাছে। আমরা আশা করছি, এবছরও পূজার সময়ে আমাদের ইলিশ সরবরাহ করা হবে।”

এদিকে, বাংলাদেশের ইলিশ মাছের অভাবে ভারতীয় বাজারে চাহিদা বেড়ে গেছে এবং দামও উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। সাধারণত এক হাজার বারোশো রুপি দামে বিক্রি হওয়া মাছ এখন দেড় থেকে দুই হাজার রুপিতে বিক্রি হচ্ছে। বাংলাদেশের পদ্মার ইলিশের প্রতি ভারতীয় বাঙালিদের একটি ঐতিহ্যগত আকর্ষণ রয়েছে। দাম বাড়লেও ক্রেতারা ইলিশ কেনার জন্য প্রস্তুত থাকেন। ব্যবসায়ীরা আশা করছেন, পূজার সময় ইলিশের অভাব পূরণ হবে এবং বাঙালির পাতে ইলিশের উপস্থিতি নিশ্চিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *