ফেরার পদক্ষেপ নিলো মোবাইল ফোন অপারেটর সিটিসেল

দেশের প্রথম মোবাইল ফোন অপারেটর সিটিসেল ব্যবসায় ফিরতে বিটিআরসির কাছে বাতিল হওয়া লাইসেন্স ফেরত চেয়েছে।

সিটিসেলের মালিক প্রতিষ্ঠান প্যাসিফিক বাংলাদেশ টেলিকম গত ১ সেপ্টেম্বর বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) একটি চিঠি পাঠিয়ে তাদের অপারেটিং ও রেডিও ইকুইপমেন্ট লাইসেন্স দুটি ফেরত চেয়েছে। চিঠিতে কোম্পানিটি দাবি করেছে যে রাজনৈতিক প্রতিহিংসার কারণে তাদের তরঙ্গ স্থগিত করা হয়, এবং সাবেক টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমকে এর জন্য দায়ী করা হয়েছে।

চিঠিতে প্যাসিফিক টেলিকম জানায়, তরঙ্গ বন্ধ থাকার ফলে গত ৮ বছরে তাদের প্রায় ৪ হাজার কোটি টাকা লোকসান হয়েছে। এই সময়ের মধ্যে ব্যাংক ঋণ, কর্মচারীদের বকেয়া, এবং অবকাঠামোর ক্ষতির কারণে এই বিশাল ক্ষতির মুখোমুখি হয়েছেন তারা। এছাড়া, ৮ বছর কার্যক্রম বন্ধ থাকায় প্রায় ২ হাজার কোটি টাকার রাজস্ব আয় সম্ভব হয়নি, যার ফলে সরকার প্রায় ৪৩০ কোটি টাকা কর ও ফি থেকে বঞ্চিত হয়েছে।

কোম্পানিটি এখন লাইসেন্স বাতিলের জন্য জারি করা পত্রের প্রত্যাহার চেয়ে প্রযুক্তি নিরপেক্ষ লাইসেন্স দাবি করছে, যাতে ফাইভজি অন্তর্ভুক্ত থাকবে। তারা এ জন্য অর্থ পরিশোধ করবে, তবে তা রাজস্ব আদায়ের পর।

প্যাসিফিক টেলিকমের হেড অব রেগুলেটরি ও করপোরেট অ্যাফেয়ার্স নিশাত আলি খান এ বিষয়ে বলেন, ‘বিষয়টি আদালতে বিচারাধীন, তাই বিটিআরসি লাইসেন্স বাতিল করতে পারে না। তৎকালীন সরকার ক্ষমতার অপব্যবহার করেছে দাবি করে তিনি এর প্রতিকার চান।’

উল্লেখ্য, ২০১৭ সালের ১১ জুন বিটিআরসি দেশের সিডিএমএ প্রযুক্তির একমাত্র মোবাইল অপারেটর সিটিসেলের তরঙ্গ বন্ধ করে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *