গাজীপুরে শ্রমিক বিক্ষোভ: মহাসড়ক অবরোধ, যানজট সৃষ্টি

 

**গাজীপুরে শ্রমিক বিক্ষোভ: মহাসড়ক অবরোধ, যানজট সৃষ্টি**

গাজীপুরের টঙ্গীতে যমুনা অ্যাপারেলস কারখানার শ্রমিকরা ১৫টি দাবি নিয়ে বিক্ষোভ শুরু করেছেন। মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, সকালে ১০টা থেকে এই বিক্ষোভ শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলে। এই সময়কার মধ্যে শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে যান চলাচল বন্ধ করে দেয়, ফলে তীব্র যানজট সৃষ্টি হয়।

সূত্র থেকে জানা গেছে, সকাল ১০টার দিকে এমট্রানেট গ্রুপের ভিলেইজ এক্সপোর্ট লি. ও ব্রাভো অ্যাপারেলস লিমিটেডের শ্রমিকরা যমুনা অ্যাপারেলসের গেটে গিয়ে কারখানাটি বন্ধ করতে বাধ্য করে। এরপর তারা যমুনা অ্যাপারেলস লিমিটেডের সামনে এসে ১৫টি দাবি উত্থাপন করে বিক্ষোভ শুরু করে। ঘণ্টাখানেকের মধ্যে তারা মহাসড়ক অবরোধ করে ফের বিক্ষোভ শুরু করে।

ঘটনাস্থলে শিল্প পুলিশ ও স্থানীয় থানা পুলিশ এসে শ্রমিকদের দাবির সুরাহার আশ্বাস দিলে, দুপুর সোয়া ১২টার দিকে মহাসড়ক থেকে অবরোধ তুলে নিয়ে তারা এমট্রানেট গ্রুপের শ্রমিকদের সঙ্গে পুনরায় একত্রিত হয়।

শ্রমিকদের মূল দাবিগুলোর মধ্যে রয়েছে:
– হাজিরা বোনাস এক হাজার টাকা
– নতুন হেলপারের বেতন ১২ হাজার ৫০০ টাকা
– কিছু কর্মকর্তার পদত্যাগ
– বৃষ্টির দিনে ১০ মিনিট সময় বৃদ্ধি
– টিফিন বিল ৫০ টাকা
– শ্রমিকদের সাথে ভালো আচরণ
– আন্দোলনরত শ্রমিকদের চাকুরিচ্যুতি না করা

শ্রমিক আসরাফ কালবেলা জানান, তিন দিন ধরে তাদের বেতন পরিশোধ করা হচ্ছে না। তাঁরা অভিযোগ করেন, কারখানার কর্মকর্তারা তাঁদের সাথে খারাপ আচরণ করে এবং দাবি পূরণ না হলে কাজে যোগ দেবে না বলে হুমকি দেন।

অন্যদিকে, শ্রমিক রিপা কালবেলা বলেন, “আমরা আমাদের দাবি আদায়ের জন্য আন্দোলনে যোগ দিয়েছি এবং তা অর্জন না হওয়া পর্যন্ত থামবো না।”

গাজীপুর শিল্প পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার মোশারফ হোসেন নিশ্চিত করেছেন যে, শ্রমিকদের দাবির ব্যাপারে কারখানার কর্তৃপক্ষের সাথে আলোচনা চলছে এবং সেনাবাহিনীর সদস্যরা আন্দোলনরত শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *