দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন সম্পূর্ণ বন্ধ: যন্ত্রাংশের অভাবে সমস্যার সৃষ্টি

 

দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন সম্পূর্ণভাবে বন্ধ হয়ে গেছে। সোমবার (৯ সেপ্টেম্বর) সকাল থেকে তৃতীয় ইউনিট বন্ধ হয়ে গেলে, পূর্বে বন্ধ থাকা দুইটি ইউনিটের কারণে বিদ্যুৎ উৎপাদন একেবারে বন্ধ হয়ে যায়।

তৃতীয় ইউনিটটি ৩০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ছিল এবং এটি থেকে ২১০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো। ১ ও ২ নম্বর ইউনিটের মধ্যে ২ নম্বর ইউনিটটি ২০২০ সাল থেকে বন্ধ রয়েছে, এবং ১ নম্বর ইউনিটটি সাম্প্রতিক সময়ে বন্ধ ছিল। এই অবস্থায়, বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র এখন সম্পূর্ণভাবে বিদ্যুৎ উৎপাদন বন্ধ রেখেছে।

তবে, কর্তৃপক্ষ জানায়, ১ নম্বর ইউনিটটি আজ বা কালের মধ্যে পুনরায় চালু করার পরিকল্পনা রয়েছে। এটি চালু হলে ৬০ থেকে ৬৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে।

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক আবু বকর সিদ্দিক জানিয়েছেন, চীনের হারবিম কোম্পানির সাথে চুক্তি অনুযায়ী, তারা ২০২৫ সাল পর্যন্ত যন্ত্রাংশ সরবরাহ ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে। কিন্তু দীর্ঘদিন ধরে যন্ত্রাংশ সরবরাহ না করায় কেন্দ্রটি কষ্টের মধ্যে চলছে। বর্তমান সময়ের গভর্নর সিস্টেমে দুইটি পাম্পের মধ্যে একটি ২০২২ সাল থেকে অকেজো হয়ে আছে। গত ৭ সেপ্টেম্বর একমাত্র চলমান পাম্প দিয়েই কেন্দ্রটি চালু করা হয়, কিন্তু পরবর্তীতে সেই পাম্পও অকেজো হয়ে পড়ায় ৯ সেপ্টেম্বর সকাল ৬টায় উৎপাদন বন্ধ হয়ে যায়।

তিনি আরও জানান, কয়লা সংকটের কারণে বিদ্যুৎ উৎপাদনে কোনো সমস্যা হয়নি। যন্ত্রাংশের অভাব ও রক্ষণাবেক্ষণের দুর্বলতার কারণে ২০২০ সাল থেকে কেন্দ্রটি স্বাভাবিকভাবে চলতে পারছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *