রাজধানী ঢাকায় যানজট: বাড়ছে সমস্যার মাত্রা

### রাজধানী ঢাকায় যানজট: বাড়ছে সমস্যার মাত্রা

ঢাকায় যানজট এখন প্রতিদিনের অভিজ্ঞতা। তবে সম্প্রতি এই সমস্যা আরও প্রকট হয়ে উঠেছে, যা ঢাকাবাসীর জীবন থেকে ঘণ্টার পর ঘণ্টা সময় কেড়ে নিচ্ছে। শহরের বিভিন্ন মোড়ে ট্রাফিক পুলিশ থাকলেও যানজট নিরসনে কার্যকর পদক্ষেপের অভাব নিয়ে প্রশ্ন উঠছে।

শেখ হাসিনার সরকারের পতনের পর বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা সড়কে দাবি আদায়ের জন্য নামছেন, যা নগরজুড়ে ট্রাফিক ব্যবস্থায় ব্যাঘাত ঘটাচ্ছে। এর ফলে যানজটের স্থবিরতা বেড়েই চলেছে।

নগরবাসীর অভিযোগ, পুলিশ সড়কে কার্যকরভাবে কাজ করছে না। বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা আরেফিন বলেন, “যানজট আগের তুলনায় অনেক বেড়েছে। পুলিশ যেন আর নিয়ন্ত্রণে নেই, তারা এখন নীরব দর্শকের মতো।”

উবার চালক রফিক মিয়া বলেন, “পুলিশের কার্যকর ভূমিকা নেই। তারা আগের মতো কাজ করছে না, যা এই যানজটের প্রধান কারণ।”

এদিকে, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার খ. নাজমুল হাসান বলেন, “আমরা আগের চেয়ে বেশি কর্মস্পৃহা নিয়ে কাজ করছি। যানজটের জন্য পুলিশকে দায়ী করা ঠিক নয়; বিভিন্ন সামাজিক আন্দোলন এবং লাইসেন্সবিহীন যানবাহনের কারণে সমস্যা বেড়েছে।”

বিশেষজ্ঞদের মতে, অপরিকল্পিত নগরায়ণ, ফুটপাত দখল, এবং গাড়ির তুলনায় রাস্তার স্বল্পতা এই সমস্যার মূল কারণ। “ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০১৯”-এ ঢাকা সবচেয়ে যানজটপূর্ণ শহরের তালিকায় শীর্ষে রয়েছে, যেখানে একটি গাড়ি ঘণ্টায় মাত্র পাঁচ কিলোমিটার যেতে পারে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সাবেক সাধারণ সম্পাদক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান জানান, “ঢাকায় দীর্ঘদিন ধরে যানজট একটি সমস্যায় পরিণত হয়েছে। ২০০৫ সালে সরকার কৌশলগত পরিবহন পরিকল্পনা প্রণয়ন করেছিল, তবে তার বাস্তবায়ন হয়নি।”

ঢাকার ট্রাফিক ব্যবস্থাপনায় বড় অভাব রয়েছে বলে জানান তিনি। “প্রয়োজনে গণপরিবহন ব্যবস্থা উন্নত করা উচিত, যা এসটিপির আওতায় ছিল, কিন্তু বাস্তবায়ন সম্ভব হয়নি। উন্নত গণপরিবহনের মাধ্যমে প্রাইভেট গাড়ির ব্যবহার কমানো সম্ভব।”

ঢাকার যানজটের সমস্যার সমাধানে সঠিক পরিকল্পনা ও বাস্তবায়নের গুরুত্বের ওপর জোর দেন বিশেষজ্ঞরা।

Feel free to modify any part of it further!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *